কিভাবে একটি ফোন নম্বর ছাড়া একটি ইমেল তৈরি করতে?

09/29/2024
কিভাবে একটি ফোন নম্বর ছাড়া একটি ইমেল তৈরি করতে?

ইমেল অ্যাকাউন্টগুলি ডিজিটাল যুগে একটি অপরিহার্য সরঞ্জাম হয়ে উঠেছে, ব্যক্তিগত এবং কাজের যোগাযোগের জন্য প্রয়োজনীয়। ইমেলের সাহায্যে ব্যবহারকারীরা বার্তা প্রেরণ এবং গ্রহণ করতে, দস্তাবেজগুলি ভাগ করতে এবং সোশ্যাল মিডিয়া, ব্যাংকিং বা অনলাইন শপিংয়ের মতো অনেকগুলি অনলাইন পরিষেবা অ্যাক্সেস করতে পারেন। উপরন্তু, ইমেলটি প্রায়শই অ্যাকাউন্টগুলি প্রমাণীকরণ এবং পাসওয়ার্ডগুলি পুনরুদ্ধার করতে ব্যবহৃত হয়, ব্যবহারকারীদের অনলাইন পরিচয় বজায় রাখা এবং সুরক্ষিত করা অপরিহার্য করে তোলে।

Quick access
├── ফোন নাম্বার ছাড়া ইমেইল তৈরি করার উপকারিতা কি?
├── জনপ্রিয় ইমেল পরিষেবাদি যার কোনও ফোন নম্বরের প্রয়োজন হয় না
├── একটি ফোন নম্বর ছাড়াই ইমেল তৈরি করার জন্য একটি ধাপে ধাপে গাইড
├── নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখুন।
├── নিয়মিত পাসওয়ার্ড আপডেট করার গুরুত্ব
├── ফিশিং এবং ফিশিং ইমেলগুলি সম্পর্কে সচেতনতা
├── উপসংহার

ফোন নাম্বার ছাড়া ইমেইল তৈরি করার উপকারিতা কি?

একটি ইমেল অ্যাকাউন্ট তৈরি করা সহজ হলেও, অনেক পরিষেবা প্রদানকারীর ব্যবহারকারীদের নিবন্ধনের সময় একটি ফোন নম্বর সরবরাহ করার প্রয়োজন হয়। তবে, কিছু ব্যবহারকারী ফোন নম্বর ছাড়াই ইমেল অ্যাকাউন্ট তৈরি করতে পছন্দ করার কয়েকটি কারণ রয়েছে:

  • গোপনীয়তা সুরক্ষা: একটি ফোন নম্বর গোপনীয়তার উদ্বেগ বাড়িয়ে তুলতে পারে, কারণ আপনার ব্যক্তিগত তথ্য সরাসরি কোনও ইমেল অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত। ব্যবহারকারীরা উদ্বিগ্ন যে তাদের ফোন নম্বরগুলি বিজ্ঞাপনের উদ্দেশ্যে ব্যবহার করা হতে পারে, তৃতীয় পক্ষের কাছে বিক্রি করা হতে পারে বা ডেটা লঙ্ঘনের মুখোমুখি হতে পারে। কোনও ফোন নম্বর সরবরাহ না করা ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত তথ্য আরও ভালভাবে সুরক্ষিত করতে এবং অনলাইনে বেনামে থাকতে সহায়তা করে।
  • ফোন নম্বর যাচাইয়ের ঝুঁকি কমান: ফোন নম্বরগুলি প্রায়শই প্রমাণীকরণের ফর্মগুলির জন্য ব্যবহৃত হয় যেমন দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2 এফএ)। ধরুন একটি বাজে লোক আপনার ফোন নম্বর হাইজ্যাক করল। সেক্ষেত্রে তারা সুরক্ষা ব্যবস্থাগুলি বাইপাস করতে এবং 2 এফএ কোড বা পুনরুদ্ধার লিঙ্কযুক্ত এসএমএস বার্তাগুলি ব্লক করে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পেতে এটি ব্যবহার করতে পারে।
  • অবাঞ্ছিত যোগাযোগ এড়িয়ে চলুনঃ কোনও ফোন নম্বর শেয়ার করলে প্রচারমূলক কল ও স্প্যাম বার্তা আসতে পারে। কোনও ইমেল সহ কোনও ফোন নম্বর সংযুক্ত না করা এই অযাচিত যোগাযোগগুলি এড়াতে সহায়তা করে।
  • ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখুনঃ অনেকেই ব্যক্তিগত কারণে ফোন নম্বর শেয়ার করতে চান না। তারা তাদের ফোন নম্বরগুলি ব্যক্তিগত রাখতে চায় এবং কেবল বিশ্বস্ত ব্যক্তি বা পরিষেবাগুলিতে তাদের সরবরাহ করতে চায়।
  • প্রবেশ্যতা: বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে বা আর্থিক সমস্যায় ভুগছেন এমন মানুষদের কাছে মোবাইল ফোন বা সহজে এই ডিভাইস ব্যবহারের সুযোগ সবার থাকে না। কোনও ফোন নম্বরের প্রয়োজন না হলে ইমেলটি সমস্ত শ্রোতার কাছে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে।
  • একটি অস্থায়ী বা দ্বিতীয় অ্যাকাউন্ট তৈরি করুন: যখন কোনও পরিষেবার জন্য সাইন আপ করতে বা নিউজলেটার পাওয়ার জন্য কোনও গৌণ বা অস্থায়ী ইমেল অ্যাকাউন্টের প্রয়োজন হয়, ব্যবহারকারীরা সাধারণত এটি তাদের প্রাথমিক ফোন নম্বর ব্যতীত অন্য কোনও কিছুর সাথে লিঙ্ক করতে চান। এটি বিভিন্ন অনলাইন ক্রিয়াকলাপ থেকে গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য পৃথক করতে সহায়তা করে।

জনপ্রিয় ইমেল পরিষেবাদি যার কোনও ফোন নম্বরের প্রয়োজন হয় না

গোপনীয়তা এবং সুরক্ষা সম্পর্কে উদ্বিগ্ন অনেক ব্যবহারকারীর সাথে, কোনও ফোন নম্বর সরবরাহ না করে ইমেল অ্যাকাউন্ট তৈরি করা একটি গুরুত্বপূর্ণ অগ্রাধিকার। ভাগ্যক্রমে, বেশ কয়েকটি নামী ইমেল পরিষেবা ব্যবহারকারীদের ফোন যাচাইকরণ ছাড়াই সাইন আপ করার অনুমতি দেয়। এখানে কিছু জনপ্রিয় ইমেল পরিষেবা রয়েছে যা সুরক্ষা এবং গোপনীয়তা সুরক্ষার প্রতি তাদের প্রতিশ্রুতির জন্য অত্যন্ত সম্মানিত, আপনাকে আপনার ব্যক্তিগত তথ্যের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে সহায়তা করে:

 

মাইলর টেম্প মেইল

Tmailor.com টেম্প মেল একটি অস্থায়ী ইমেল ঠিকানা পরিষেবা যা ব্যবহারকারীদের দ্রুত মাত্র এক ক্লিকের সাথে একটি অস্থায়ী ইমেল ঠিকানা তৈরি করতে দেয়। আপনার ইমেল ঠিকানা প্রকাশ না করেই ওয়েবসাইট ও পরিষেবাদিতে সাইন আপ করার জন্য এই পরিষেবাটি উপকারী। এটি ব্যবহার করা সহজ এবং শুরু করার জন্য কোনও ব্যক্তিগত তথ্যের প্রয়োজন নেই।

মূল বৈশিষ্ট্য:
  1. কোন ব্যক্তিগত তথ্য প্রয়োজন হয় না।
  2. দ্রুত ইমেল ঠিকানাগুলি তৈরি করুন।
  3. মুছে ফেলা ছাড়াই স্থায়ী ইমেল ঠিকানা ব্যবহার করা সম্ভব।
  4. এটি উপলব্ধ যে কোনও টেম্প মেইল পরিষেবার দ্রুততম ইমেল-প্রাপ্তির গতি সরবরাহ করতে গুগলের গ্লোবাল সার্ভার সিস্টেম ব্যবহার করে।
  5. এইচটিএমএল সামগ্রী প্রদর্শিত হয়, সংযুক্ত ট্র্যাকিং কোডটি বাদ দেয়।
  6. এটি সম্পূর্ণ বিনামূল্যে, কোনও ব্যবহারকারী ফি ছাড়াই।

প্রোটনমেইল

প্রোটনমেল সুইজারল্যান্ডের সিইআরএন-এর বিজ্ঞানীদের দ্বারা তৈরি একটি সুরক্ষিত ইমেল পরিষেবা। 2014 সালে চালু, প্রোটনমেইল অনলাইন গোপনীয়তা এবং নিরাপত্তা সম্পর্কে উদ্বিগ্নদের জন্য দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে। প্রোটনমেলটি এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা চিহ্নিত করা হয়, যা নিশ্চিত করে যে কেবল প্রেরক এবং প্রাপক ইমেল সামগ্রী পড়তে পারে।

মূল বৈশিষ্ট্য:
  1. এন্ড-টু-এন্ড এনক্রিপশন: প্রোটনমেলের মাধ্যমে প্রেরিত সমস্ত ইমেল এনক্রিপ্ট করা হয়েছে, প্রোটনমেল সহ কেউ ইমেল সামগ্রী অ্যাক্সেস করতে পারে না তা নিশ্চিত করে।
  2. কোন ফোন নম্বর প্রয়োজন: ব্যবহারকারীরা কোনও ফোন নম্বর সরবরাহ না করেই একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, সর্বাধিক গোপনীয়তা সুরক্ষা সরবরাহ করে।
  3. পরিচয় সুরক্ষা: প্রোটনমেল আইপি ঠিকানাগুলি লগ করে না এবং নিবন্ধনের সময় ব্যক্তিগত তথ্য জিজ্ঞাসা করে না।
  4. মোবাইল এবং ডেস্কটপ অ্যাপস: প্রোটনমেল অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব সংস্করণগুলির জন্য অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করে, ব্যবহারকারীদের যে কোনও ডিভাইস থেকে অ্যাক্সেস করা সহজ করে তোলে।
  5. 2FA (দুই ফ্যাক্টর প্রমাণীকরণ) সমর্থন: দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সুরক্ষা বাড়ায়, আপনার অ্যাকাউন্টকে আক্রমণ থেকে আরও সুরক্ষিত করে তোলে।
  6. সুইজারল্যান্ডে অবস্থিত সার্ভার: ডেটা সুইজারল্যান্ডে সংরক্ষণ করা হয়, এমন একটি দেশ যেখানে কঠোর গোপনীয়তা বিধি রয়েছে যা এটিকে বাইরের নজরদারি এবং হস্তক্ষেপ থেকে রক্ষা করতে সহায়তা করে।

প্রোটনমেল তাদের জন্য আদর্শ পছন্দ যাদের একটি সুরক্ষিত ইমেল পরিষেবা প্রয়োজন যা ব্যক্তিগত তথ্যের প্রয়োজন হয় না এবং গোপনীয়তাকে অগ্রাধিকার দেয়।

টুটানোটা

টুটানোটা জার্মানির একটি শক্তিশালী এনক্রিপ্ট করা ইমেল পরিষেবা। এটি ব্যবহারকারীদের নিরঙ্কুশ গোপনীয়তা আনার জন্য জন্মগ্রহণ করেছিল। টুটানোটা ইমেল, ক্যালেন্ডার এবং পরিচিতিগুলির জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন বিকল্প সরবরাহ করার দক্ষতার জন্য পরিচিত, এগুলি সবই লঙ্ঘন থেকে সুরক্ষিত।

মূল বৈশিষ্ট্য:
  1. ব্যাপক এনক্রিপশন: ব্যবহারকারীদের ইমেল, পরিচিতি এবং ক্যালেন্ডারগুলি স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট করা হয়; এমনকি এনক্রিপ্ট না করা ইমেলগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ টুটানোটার মাধ্যমে প্রেরণ করা যেতে পারে।
  2. কোন ফোন নম্বর প্রয়োজন: অ্যাকাউন্টগুলি কোনও ফোন নম্বর বা ব্যক্তিগত তথ্য ছাড়াই তৈরি করা যেতে পারে, সর্বাধিক গোপনীয়তা সুরক্ষা প্রদান করে।
  3. ওপেন সোর্স প্ল্যাটফর্ম: টুটানোটা ওপেন সোর্স কোড বিকাশ করে, সম্প্রদায়কে পরিষেবাটির সুরক্ষা পরীক্ষা এবং নিশ্চিত করার অনুমতি দেয়।
  4. কোন বিজ্ঞাপন নেই: টুটানোটা বিজ্ঞাপন প্রদর্শনের জন্য ব্যবহারকারীর ডেটা ব্যবহার করে না, একটি পরিষ্কার এবং সুরক্ষিত ইমেল পরিবেশ নিশ্চিত করে ।
  5. 2FA এবং বায়োমেট্রিক প্রমাণীকরণ: টুটানোটা অ্যাকাউন্টের সুরক্ষা বাড়ানোর জন্য দ্বি-ফ্যাক্টর এবং বায়োমেট্রিক প্রমাণীকরণ সমর্থন করে।

 

মেলফেন্স

মেলফেন্স বেলজিয়ামের একটি সুরক্ষিত ইমেল পরিষেবা যা উচ্চ-শেষ গোপনীয়তা এবং সুরক্ষার উপর ফোকাসের জন্য দাঁড়িয়েছে। কেবল একটি ইমেল প্ল্যাটফর্মের চেয়ে বেশি, মেলফেন্স অন্যান্য সরঞ্জাম যেমন ক্যালেন্ডারিং, ডকুমেন্ট স্টোরেজ এবং ওয়ার্ক গ্রুপগুলি সরবরাহ করে, ব্যবহারকারীদের সুরক্ষিত পরিবেশে আরও উত্পাদনশীল হতে সহায়তা করে।

মূল বৈশিষ্ট্য:
  1. অন্তর্নির্মিত পিজিপি এনক্রিপশন: মেলফেন্স পিজিপি এনক্রিপশন সমর্থন করে, জটিল কনফিগারেশন ছাড়াই এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা ইমেলগুলি প্রেরণ সহজ করে তোলে।
  2. কোন ফোন নম্বর প্রয়োজন: আপনি কোনও ফোন নম্বর সরবরাহ না করেই একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, আপনার গোপনীয়তা রক্ষা করে।
  3. অনলাইন অফিস টুলকিট: মেলফেন্স ক্যালেন্ডার, নোট এবং নথিগুলিকে সংহত করে, একক প্ল্যাটফর্মে কাজ এবং ব্যক্তিগত তথ্য পরিচালনা করতে সহায়তা করে।
  4. বেলজিয়ামে স্টোরেজ: ব্যবহারকারীর ডেটা বেলজিয়ামে সংরক্ষণ করা হয়, কঠোর গোপনীয়তা বিধিমালা সহ।
  5. ডিজিটাল স্বাক্ষর: মেলফেন্স বহির্গামী ইমেলগুলির সত্যতা এবং অখণ্ডতা নিশ্চিত করতে একটি ডিজিটাল স্বাক্ষর ফাংশন সরবরাহ করে।

জিএমএক্স

জিএমএক্স (গ্লোবাল মেল এক্সচেঞ্জ) 1997 সালে জার্মানিতে উন্নত একটি বিনামূল্যে ইমেল পরিষেবা। বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ব্যবহারকারীর সাথে, জিএমএক্স একটি নির্ভরযোগ্য ইমেল সমাধান সরবরাহ করে এবং সাইন আপ করার সময় কোনও ফোন নম্বরের প্রয়োজন হয় না, যারা তাদের গোপনীয়তা ব্যক্তিগত রাখতে চান তাদের জন্য এটি উপযুক্ত করে তোলে।

মূল বৈশিষ্ট্য:
  1. সহজ রেজিস্ট্রেশন: জিএমএক্স একটি অ্যাকাউন্ট তৈরি করার জন্য একটি ফোন নম্বর প্রয়োজন হয় না, রেজিস্ট্রেশন দ্রুত এবং আরো নিরাপদ করে তোলে।
  2. আনলিমিটেড ইমেইল স্টোরেজ: জিএমএক্স সীমাহীন স্টোরেজ সরবরাহ করে, ব্যবহারকারীদের ইমেল এবং দস্তাবেজগুলি স্বাচ্ছন্দ্যে সঞ্চয় করতে দেয়।
  3. এন্টি-স্প্যাম সুরক্ষা: জিএমএক্সের শক্তিশালী স্প্যাম ফিল্টারিং সরঞ্জাম রয়েছে যা ব্যবহারকারীদের অযাচিত ইমেলগুলি থেকে রক্ষা করতে সহায়তা করে।
  4. ফ্রি ক্লাউড স্টোরেজ: জিএমএক্স তার ব্যবহারকারীদের বিনামূল্যে ক্লাউড স্টোরেজ সরবরাহ করে, ফাইলগুলি পরিচালনা এবং ভাগ করে নেওয়া সহজ করে তোলে।
  5. মোবাইল অ্যাপ: জিএমএক্স আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য একটি বিনামূল্যে মোবাইল অ্যাপ্লিকেশন সরবরাহ করে যা ব্যবহারকারীদের যে কোনও সময়, যে কোনও জায়গায় তাদের ইমেল অ্যাক্সেস করতে সহায়তা করে।

গেরিলা মেইল

গেরিলা মেল একটি নিখরচায় অস্থায়ী ইমেল পরিষেবা যা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সরবরাহ না করে নিষ্পত্তিযোগ্য ইমেল ঠিকানা তৈরি করতে দেয়। নিখুঁত নামহীনতার জন্য পরিচিত, গেরিলা মেল তাদের জন্য আদর্শ যারা তাদের অস্থায়ী ইমেলের প্রয়োজন হলে তাদের গোপনীয়তা রক্ষা করতে চান।

মূল বৈশিষ্ট্য:
  1. অস্থায়ী ইমেইল: গেরিলা মেল একটি অস্থায়ী ইমেল ঠিকানা সরবরাহ করে, স্বল্পমেয়াদী লেনদেন বা সাবস্ক্রিপশনের জন্য আদর্শ।
  2. কোন ব্যক্তিগত তথ্য প্রয়োজন হয় না: পরিষেবাটি ব্যবহার করার সময় ব্যবহারকারীদের অবশ্যই কোনও ফোন নম্বর বা ব্যক্তিগত তথ্য দিতে হবে না।
  3. স্ব-ধ্বংসাত্মক ইমেল: অস্থায়ী ইমেলগুলি অল্প সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে মেয়াদ শেষ হয়ে যাবে, ব্যবহারকারীদের বেনামে থাকতে এবং সুরক্ষা ঝুঁকি এড়াতে সহায়তা করে।
  4. এন্টি-স্প্যাম: গেরিলা মেইল আপনাকে অবিশ্বস্ত ওয়েবসাইটগুলিতে নিবন্ধন করার সময় স্প্যাম পেতে বাধা দেয়।
  5. টেম্পোরারি ফরওয়ার্ডিং: পরিষেবাটি আপনাকে অস্থায়ী ইমেলগুলি ব্যবহার করতে দেয় তবে এখনও তথ্য যাচাই এবং যাচাই করার জন্য অল্প সময়ের জন্য ইমেল গ্রহণ করে।

Temp-mail.org

Temp-mail.org একটি সুপরিচিত অস্থায়ী ইমেল পরিষেবা যা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ছাড়াই তাত্ক্ষণিকভাবে ডিসপোজেবল ইমেল ঠিকানা তৈরি করতে দেয়। এটি বেনামী ইমেলের জন্য সবচেয়ে জনপ্রিয় সমাধানগুলির মধ্যে একটি, ব্যবহারকারীদের স্প্যাম এড়াতে বা অবিশ্বস্ত ওয়েবসাইটগুলি দেখার সময় তাদের গোপনীয়তা রক্ষা করতে সহায়তা করে।

মূল বৈশিষ্ট্য:
  1. দ্রুত ইমেল তৈরি: Temp-mail.org আপনাকে কেবল এক ক্লিকে তাত্ক্ষণিকভাবে অস্থায়ী ইমেল তৈরি করতে দেয়। কোন নিবন্ধন বা ব্যক্তিগত তথ্য প্রয়োজন হয় না।
  2. কোন ফোন নম্বর প্রয়োজন: পরিষেবাটি ব্যবহার করার সময় আপনাকে অবশ্যই কোনও ফোন নম্বর বা ব্যক্তিগত তথ্য সরবরাহ করতে হবে না।
  3. মোবাইল অ্যাপ: পরিষেবাটিতে একটি মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহারকারীদের তাদের ফোনে অস্থায়ী ইমেলগুলি তৈরি এবং পরিচালনা করতে দেয়।
  4. এই পরিষেবাটি অস্থায়ী বা স্বল্পমেয়াদী ব্যবহারের জন্য আদর্শ যখন আপনাকে নিজের অ্যাকাউন্ট যাচাই করতে হবে বা ওয়েবসাইটগুলিতে নিবন্ধন করতে হবে তবে আপনার প্রাথমিক ইমেলটি ব্যক্তিগত রাখতে চান।



একটি ফোন নম্বর ছাড়াই ইমেল তৈরি করার জন্য একটি ধাপে ধাপে গাইড

Tmailor Temp মেইল ব্যবহার করে

Tmailor.com দ্বারা টেম্প মেল একটি অস্থায়ী ইমেল ঠিকানা তৈরি করার জন্য একটি দ্রুত এবং নিরাপদ উপায় সরবরাহ করে, গোপনীয়তা বজায় রাখার জন্য এবং স্প্যাম এড়ানোর জন্য আদর্শ।

  1. ওয়েবসাইট দেখুন: https://tmailor.com দ্বারা প্রদত্ত বিনামূল্যে টেম্প মেইল ঠিকানা
  2. একটি অস্থায়ী ইমেল ঠিকানা পান: আপনি যখন কোনও ওয়েবসাইট পরিদর্শন করেন তখন একটি অস্থায়ী ঠিকানা স্বয়ংক্রিয়ভাবে উত্পন্ন হয়।
  3. কোন নিবন্ধন বা ব্যক্তিগত তথ্য প্রয়োজন হয় না।
  4. আপনি ইমেল ঠিকানাটি অনুলিপি করতে পারেন এবং এখনই এটি ব্যবহার শুরু করতে পারেন।
  5. আপনি স্থায়ীভাবে প্রাপ্ত ইমেল ঠিকানাটি ব্যবহার করতে অ্যাক্সেস কোডটি সংরক্ষণ করতে পারেন।

প্রোটনমেল ব্যবহার করে

  1. ওয়েবসাইট ভিজিট করুন: https://protonmail.com/
  2. উপরের কোণে সাইন-আপ বোতামটি আলতো চাপুন।
  3. বিনামূল্যে অ্যাকাউন্ট পরিকল্পনা নির্বাচন করুন এবং বিনামূল্যে পরিকল্পনা নির্বাচন করুন ক্লিক করুন।
  4. ব্যবহারকারীর নাম পূরণ করুন এবং একটি পাসওয়ার্ড তৈরি করুন।
  5. পুনরুদ্ধারের ইমেল ঠিকানাটি লিখুন (ঐচ্ছিক) বা এই পদক্ষেপটি স্কিপ করুন।
  6. শেষ করতে অ্যাকাউন্ট তৈরি করুন ক্লিক করুন।

টুটানোটা ব্যবহার করে

  1. ওয়েবসাইট ভিজিট করুন: https://tuta.com/
  2. সাইন আপ বোতামটি ট্যাপ করুন।
  3. বিনামূল্যে অ্যাকাউন্ট পরিকল্পনা নির্বাচন করুন এবং পরবর্তী টিপুন।
  4. একটি ব্যবহারকারীর নাম লিখুন এবং একটি ইমেল ডোমেন নির্বাচন করুন (উদাহরণস্বরূপ, @tutanota.com)।
  5. একটি পাসওয়ার্ড তৈরি করুন এবং পাসওয়ার্ডটি নিশ্চিত করুন।
  6. শেষ করতে পরবর্তী ক্লিক করুন এবং ইমেল ব্যবহার শুরু করুন।

মেলফেন্স ব্যবহার করে

  1. ওয়েবসাইট ভিজিট করুন: https://mailfence.com/
  2. উপরের কোণে সাইন আপ আলতো চাপুন।
  3. একটি বিনামূল্যে অ্যাকাউন্ট পরিকল্পনা চয়ন করুন এবং অ্যাকাউন্ট তৈরি করুন ক্লিক করুন।
  4. আপনার ব্যবহারকারীর নাম, ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড পূরণ করুন।
  5. কোনও ফোন নম্বর প্রয়োজন নেই; আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন।
  6. রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে আমার অ্যাকাউন্ট তৈরি করুন ক্লিক করুন।

GMX ব্যবহার করে

  1. ওয়েবসাইট ভিজিট করুন: https://www.gmx.com/
  2. হোম পেজে সাইন আপ ক্লিক করুন।
  3. নাম, ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং জন্ম তারিখের মতো প্রাথমিক তথ্য পূরণ করুন।
  4. ফোন নম্বর এন্ট্রি এড়িয়ে যান (ঐচ্ছিক)।
  5. শেষ করতে অ্যাকাউন্ট তৈরি করুন ক্লিক করুন।

গেরিলা মেইল ব্যবহার করে

  1. ওয়েবসাইট ভিজিট করুন: https://www.guerrillamail.com/
  2. আপনি যখন ওয়েবসাইটটি পরিদর্শন করবেন তখন স্বয়ংক্রিয়ভাবে একটি অস্থায়ী ইমেল অ্যাকাউন্ট তৈরি হবে।
  3. কোন তথ্য পূরণ বা নিবন্ধন করার প্রয়োজন নেই।
  4. অস্থায়ী ইমেল ঠিকানাটি অনুলিপি করুন এবং অবিলম্বে এটি ব্যবহার করুন।

টেম্প-মেইল ব্যবহার করে

  1. ওয়েবসাইট ভিজিট করুন: https://temp-mail.org/
  2. আপনি যখন ওয়েবসাইটটি দেখেন তখন একটি অস্থায়ী ইমেল অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়।



নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখুন।

আজকের ডিজিটাল যুগে, ইমেল অ্যাকাউন্টগুলি রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইমেল যোগাযোগের প্রাথমিক মাধ্যম এবং অনলাইন পরিষেবা, আর্থিক এবং অন্যান্য ব্যক্তিগত ক্রিয়াকলাপের প্রবেশদ্বার। আপনি এমন কোনও ইমেল তৈরি করুন যা যুক্ত গোপনীয়তার জন্য কোনও ফোন নম্বরের প্রয়োজন হয় না বা কোনও স্ট্যান্ডার্ড ইমেল পরিষেবা ব্যবহার করেন না কেন, কার্যকর সুরক্ষা ব্যবস্থা প্রয়োগ করা অপরিহার্য। আপনার ইমেল অ্যাকাউন্টটি সুরক্ষিত করার জন্য এখানে কিছু সহায়ক টিপস রয়েছে:

১. শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন

  • বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষর সহ দীর্ঘ পাসওয়ার্ডগুলি তৈরি করুন।
  • নাম, জন্মদিন বা সাধারণ শব্দের মতো সহজে অনুমান করা তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন।
  • অন্য অ্যাকাউন্টে ব্যবহৃত পুরানো পাসওয়ার্ড বা পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করবেন না।

2. দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA)

  • আপনার অ্যাকাউন্টে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করতে দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) সক্ষম করুন।
  • একটি পাসওয়ার্ড প্রবেশ করার পরে, 2 এফএ আপনাকে দ্বিতীয় ডিভাইস থেকে একটি নিশ্চিতকরণ কোড সরবরাহ করতে হবে, সাধারণত একটি ফোন।
  • বার্তাগুলি আটকানো বা চুরি হওয়ার ঝুঁকি এড়াতে এসএমএসের মাধ্যমে 2 এফএ কোডগুলি পেতে গুগল প্রমাণীকরণ বা অথির মতো প্রমাণীকরণকারী অ্যাপ্লিকেশন ব্যবহার করুন।

3. অ্যাকাউন্টের গোপনীয়তা পরীক্ষা এবং আপডেট করুন

  • নিয়মিত আপনার ইমেল অ্যাকাউন্টের সুরক্ষা এবং গোপনীয়তা সেটিংস পরীক্ষা করুন।
  • ব্যক্তিগত তথ্য আরও সুরক্ষিত রাখতে অপ্রয়োজনীয় ট্র্যাকিং বা ডেটা সংগ্রহের বৈশিষ্ট্যগুলি বন্ধ করুন।
  • ইমেল অ্যাকাউন্টগুলিতে তৃতীয় পক্ষের অ্যাপগুলির অ্যাক্সেস পরীক্ষা ও সীমাবদ্ধ করুন।

4. একটি এনক্রিপ্ট করা ইমেল পরিষেবা ব্যবহার করুন

  • ইমেল সামগ্রীকে ট্র্যাকিং এবং আপস থেকে রক্ষা করতে প্রোটনমেল বা টুটানোটার মতো এন্ড-টু-এন্ড এনক্রিপশন সরবরাহ করে এমন ইমেল পরিষেবাগুলি চয়ন করুন।
  • হ্যাকের সময়ও আপনার ডেটা সুরক্ষিত থাকবে, কারণ কেবলমাত্র প্রাপক সামগ্রীটি ডিক্রিপ্ট করতে পারে।

৫. ফিশিং ইমেইল থেকে সাবধান

  • অজানা প্রেরকদের থেকে ইমেলগুলি খুলবেন না বা সংযুক্তিগুলি ডাউনলোড করবেন না।
  • ইমেলগুলিতে লিঙ্কগুলি সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন, বিশেষত যদি ইমেলটি আপনাকে ব্যক্তিগত তথ্য সরবরাহ করতে বলে।
  • আপনার ইমেল পরিষেবাতে অন্তর্নির্মিত স্প্যাম ফিল্টারিং এবং ফিশিং সতর্কতাগুলি ব্যবহার করুন।

6. পাবলিক নেটওয়ার্কগুলিতে ইমেল অ্যাক্সেস করার সময় একটি ভিপিএন ব্যবহার করুন

  • সর্বজনীন ওয়াই-ফাইতে সংযোগ করার সময়, আপনার ব্যক্তিগত তথ্য এবং ইমেল চুরি হওয়া থেকে রোধ করে আপনার সংযোগ এনক্রিপ্ট করতে একটি ভিপিএন ব্যবহার করুন।
  • একটি ভিপিএন সাইবার আক্রমণকারীদের কাছ থেকে নেটওয়ার্কে প্রেরিত ডেটা রক্ষা করতে সহায়তা করে।

7. ব্যবহার না করার সময় আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন

  • ব্যবহারের পরে সর্বজনীন বা অসুরক্ষিত ডিভাইসগুলিতে আপনার ইমেল অ্যাকাউন্ট থেকে সাইন আউট করা নিশ্চিত করুন।
  • পাবলিক ব্রাউজার বা শেয়ার করা ডিভাইসে লগইন সংরক্ষণ করা থেকে বিরত থাকুন।

8. লগইন কার্যকলাপ ট্র্যাক করুন

  • কোনও সন্দেহজনক কার্যকলাপের জন্য নিয়মিত আপনার লগইন ইতিহাস পরীক্ষা করুন।
  • আপনি যদি এমন কোনও ডিভাইস বা অবস্থান দেখতে পান যা আপনি চিনতে পারেন না, অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং অন্যান্য সুরক্ষা ব্যবস্থা বিবেচনা করুন।

উপরের পদক্ষেপগুলি গ্রহণ করা আপনাকে আপনার ইমেল অ্যাকাউন্টগুলি সুরক্ষিত রাখতে এবং ক্রমবর্ধমান জটিল সাইবারস্পেসে গোপনীয়তা নিশ্চিত করতে দেয়।

নিয়মিত পাসওয়ার্ড আপডেট করার গুরুত্ব

আপনার ইমেল অ্যাকাউন্টের সুরক্ষা বাড়ানোর জন্য পর্যায়ক্রমে আপনার পাসওয়ার্ড আপডেট করা একটি সহজ তবে খুব কার্যকর পদ্ধতি। এটি কেন গুরুত্বপূর্ণ তার কারণগুলি এখানে রয়েছে:

শংসাপত্রের সমঝোতার ঝুঁকি হ্রাস করুন।

ধরুন আপনার পাসওয়ার্ড কোন ডাটা ব্রিচের মাধ্যমে প্রকাশ পেয়েছে। সেক্ষেত্রে, নিয়মিত এটি পরিবর্তন করা আপনার অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেসের ঝুঁকি কমিয়ে দেবে। এমনকি আপনার তথ্য ফাঁস হয়ে গেলেও নতুন একটি পাসওয়ার্ড আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে সহায়তা করবে।

    ব্রুট ফোর্স আক্রমণের কার্যকারিতা হ্রাস করা

    আপনার পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন করা সাইবার অপরাধীদের ব্রুট ফোর্স অ্যাটাক পদ্ধতি ব্যবহার করে আপনার পাসওয়ার্ড অনুমান করার বা ক্র্যাক করার চেষ্টা থেকে বিরত রাখতে পারে। ক্রমাগত পাসওয়ার্ড আপডেট করা আক্রমণকারীদের জন্য এই প্রচেষ্টাকে আরও কঠিন করে তুলবে।

      অভ্যন্তরীণ হুমকি থেকে রক্ষা করুন।

      এমন পরিবেশে যেখানে একাধিক ব্যক্তি আপনার ডিভাইস অ্যাক্সেস করতে পারে (যেমন একটি সর্বজনীন কম্পিউটার বা ভাগ করা ডিভাইস), নিয়মিত আপনার পাসওয়ার্ড আপডেট করা নিশ্চিত করে যে কেবলমাত্র অনুমোদিত ব্যবহারকারীরাই আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে।

         

        ফিশিং এবং ফিশিং ইমেলগুলি সম্পর্কে সচেতনতা

        ফিশিং এবং ফিশিং ইমেলগুলি সাধারণ কৌশল যা সাইবার অপরাধীরা ব্যক্তিগত তথ্য চুরি করতে বা ম্যালওয়্যার ছড়িয়ে দিতে ব্যবহার করে। আপনার ইমেলগুলির সুরক্ষা বজায় রাখার জন্য এই হুমকিগুলি সম্পর্কে সজাগ এবং সচেতন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

        ফিশিং ইমেলগুলি সনাক্ত করুন

        অজানা প্রেরকদের ইমেল বা ব্যক্তিগত তথ্য, পাসওয়ার্ড বা আর্থিক বিবরণের জন্য অনুরোধ থেকে সতর্ক থাকুন। জেনেরিক অভিবাদন, দুর্বল ব্যাকরণ এবং জরুরি অনুরোধের মতো কেলেঙ্কারির লক্ষণগুলি সন্ধান করুন।

          ইমেলের সত্যতা যাচাই করুন

          কোনও লিঙ্কে ক্লিক করার আগে বা কোনও সংযুক্তি ডাউনলোড করার আগে, প্রেরকের ইমেল ঠিকানাটি পরীক্ষা করুন এবং অস্বাভাবিক ত্রুটিগুলি সন্ধান করুন। আপনি যদি কোনও সংস্থার কাছ থেকে সন্দেহজনক ইমেল পান তবে তাদের সত্যতা যাচাই করতে অফিসিয়াল চ্যানেলগুলির মাধ্যমে সরাসরি তাদের সাথে যোগাযোগ করুন।

            ফিশিংয়ের প্রয়াস প্রতিবেদন করুন

            বেশিরভাগ ইমেল পরিষেবাদি ফিশিং এবং ফিশিং ইমেলগুলির জন্য একটি প্রতিবেদন প্রক্রিয়া সরবরাহ করে। নিজেকে এবং অন্যকে হুমকি থেকে রক্ষা করতে, আরও সুরক্ষিত ইমেল পরিবেশ বজায় রাখতে সহায়তা করতে এই সরঞ্জামগুলি ব্যবহার করুন।

              উপসংহার

              ফোন নম্বর ছাড়াই ইমেল অ্যাকাউন্ট তৈরি করা তাদের পক্ষে আদর্শ যারা গোপনীয়তাকে মূল্য দেয় এবং স্প্যাম কল এবং টেলিমার্কেটিং এড়াতে চান। প্রোটনমেল, Mail.com এবং টুটানোটা সুরক্ষিত এবং ব্যবহারকারী-বান্ধব প্ল্যাটফর্ম সরবরাহ করে, আপনাকে শক্তিশালী বৈশিষ্ট্য এবং কঠোর সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার সময় মোবাইল নম্বর যাচাইকরণের পদক্ষেপটি এড়িয়ে যেতে দেয়।

              ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করে, আপনি সহজেই একটি ইমেল অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন যা আপনার সুরক্ষা বিকল্পগুলির সাথে মেলে। আপনি আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করার বিষয়ে উদ্বিগ্ন হন বা আপনার মোবাইল নম্বর ভাগ করতে চান না কেন, এই বিকল্পগুলি নিশ্চিত করে যে আপনি ব্যক্তিগত সুরক্ষার সাথে আপস না করে অনলাইন উপস্থিতি বজায় রাখতে পারেন। অনলাইনে অবাধে, নিরাপদে এবং ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে এই পরিষেবাগুলি ব্যবহার করুন!